ফ্রিল্যান্সার হিসাবে মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ - এবং কীভাবে মোকাবিলা করবেন?

ফ্রিল্যান্সার হিসাবে মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ - এবং কীভাবে মোকাবিলা করবেন?

আপনি যখন বাইরে থেকে একজন ফ্রিল্যান্সারের জীবন অনুসন্ধান করছেন, তখন এটি আড়ম্বরপূর্ণ বলে মনে হতে পারে। কোনও বস আপনার ঘাড়ে শ্বাস নিচ্ছে না, নমনীয় সময় এবং আপনার নিজস্ব সময়সূচী তৈরি করার ক্ষমতা। কে এটা করতে চাইবে না? সুতরাং আপনি যখন বছরের পর বছর ধরে পরিকল্পনা করে চলেছেন এমন প্রকল্প বা ক্যারিয়ারে অবশেষে কাজ করার জন্য আপনি যখন চাকরি ছেড়ে দেন, তখন সাধারণত ক্রাশের মধ্য দিয়ে ... আপনি নিজের উপর খুব বেশি চাপ চাপিয়ে দিতে পারেন এবং জ্বলে উঠতে পারেন বা মনে হয় আপনি মরফির আইন দ্বারা শাসিত হচ্ছেন।

ফ্রিল্যান্সাররা 2020 সালের মধ্যে 50% পর্যন্ত শ্রমশক্তি তৈরি করার পূর্বাভাস দেওয়া হয়েছে,  আমাদের কর্মসংস্থানকে নিজের হাতে নিয়ে আমরা যে মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জগুলির মুখোমুখি হতে পারি সে সম্পর্কে সচেতনতা বাড়ানো অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০০৪ সালে অস্ট্রেলিয়ান গবেষণায় বলা হয়েছে, "সামগ্রিকভাবে স্ব-কর্মসংস্থান তুলনামূলকভাবে কয়েকটি মানসিক স্বাস্থ্য সুবিধার সাথে যুক্ত ছিল," তবে কেন তা হয়? ফ্রিল্যান্সার হিসাবে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি কী কী এবং আপনি কীভাবে এটিকে সফল করবেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ, বুদ্ধিমান থাকাকালীন?

মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জগুলির ক্ষেত্রে আমার ন্যায্য অংশের চেয়ে বেশি সম্ভবত এমন কেউ কেউ রয়েছেন, আপনি যখন ফ্রিল্যান্সের পথে নামার বিষয়টি বিবেচনা করছেন তখন সচেতন হওয়ার জন্য এখানে সবচেয়ে বড় তিনটি বিষয় রয়েছে  আপনি যদি ইতিমধ্যে ফ্রিল্যান্সার হয়ে থাকেন তবে নিজের সাথে চেক ইন করার জন্য এখনই ভাল সময়। আপনার অভ্যাসগুলি কি স্বাস্থ্যকর, না আপনি কোনও বিচ্ছেদের দিকে যাচ্ছেন?

1. স্ব-চাপিত চাপ (এটি সর্বদা একটি ভাল জিনিস নয়)
আপনি যখন স্কুল, কলেজ বা আপনার চাকরিতে থাকেন, তখন নিজেকে অর্জন করার জন্য চাপ দেওয়া পুরস্কৃত হয়। উচ্চ গ্রেড, পেছনের পেট এবং প্রচারগুলি হ'ল স্ব-অনুপ্রাণিত হওয়ার ফলাফল। যদিও বিষয়টি এখানে: এখানে আগেই সেখানে উপস্থিত থাকার জন্য কেউ ছিলেন, শিক্ষক, নির্দেশিকা পরামর্শদাতা, পিতা-মাতা, আধিকারিক বা টিম-লিডার ছিলেন কিনা always যদি আপনি জ্বালিয়ে ফেলে থাকেন তবে আপনি সময় নিতে পারেন এবং এর জন্য অর্থ প্রদান করতে পারেন। এমনকি সন্ধ্যা 5 টায় বাড়িতে যেতে এবং কাজ বন্ধ করার জন্য কেউ না বললেও, সম্ভাবনা অনেক বেশি দীর্ঘ রাত্রে লক্ষ্য করা যেত।

ফ্রিল্যান্সিং যদিও নিঃসঙ্গ জীবন। এমনকি আপনি যদি কোনও অংশীদারের সাথে একটি ব্যবসায় সন্ধান করছেন, আপনার আশেপাশের অন্যান্য ব্যক্তির এমন ধ্রুবক উত্সাহ নেই। প্রেরণাদায়ী স্পিকার এবং বিক্রয়কর্মী হিসাবে, জিম রোহান বলেছিলেন যে, আপনি যে পাঁচজনের সাথে সবচেয়ে বেশি সময় ব্যয় করেন আপনি তার গড় ’ সুতরাং যখন আপনি প্রতিদিন সেই অনুপ্রেরণাটি পাচ্ছেন না এবং আপনি কেবলমাত্র কয়েকটি লোকের কাছে আপনার কাজের বৃত্তটি স্ল্যাশ করছেন? আপনি যে ব্যক্তিটিকে সর্বাধিক দেখেন তিনি হলেন যদি আপনার ব্যবসায়িক অংশীদার বা অন্য কোনও ফ্রিল্যান্সার, তবে তারা আপনার মতো একই সন্দেহ ও চাপের মুখোমুখি হবে। এটি খুব দ্রুত চাপ এবং চাপের প্রতিক্রিয়ার লুপে পরিণত হতে পারে।
আপনি নিজের উপর চাপের পরিমাণ বাড়িয়ে তোলার একটি উপায় হ'ল আরও লোককে দেখা। এমন লোকদের সন্ধান করার চেষ্টা করুন যা আপনার উপর আলাদা প্রভাব ফেলবে। সম্ভবত এমন লোকেরা যারা ইতিমধ্যে সেখানে এসেছিলেন এবং চাপগুলি বোঝে, কিন্তু তাদের কাছে আর আত্মত্যাগ করবেন না। এর অর্থ সহ-কার্যকারী স্থান থেকে কাজ করা বা সম্মেলনে অংশ নেওয়া হতে পারে। ফ্রিল্যান্সার হিসাবে, আপনি নিজের অনুভূতিতে একা নন - এমনকি সময়ে সময়ে এটি সম্পূর্ণ বিপরীত অনুভব করতে পারে।

নিজের উপর চাপ চাপানো থেকে মুক্ত করার জন্য জার্নালিংয়ের আরেকটি উপায়। প্রায়শই আপনি কোনও বন্ধুকে পরামর্শ দিতেন যে আপনি নিজে নেবেন না। "আপনি খুব বেশি করছেন" বা "এটি যথেষ্ট ভাল as" এর মতো সাধারণ জিনিস a একটি জার্নালে এগুলি লিখে নিজেকে উপলব্ধি করতে যথেষ্ট দূরত্ব দিতে পারে, আসলে আপনাকে আরাম করা দরকার। আপনি যদি উদ্বিগ্ন বা হতাশ বোধ করেন, জার্নালিং আপনাকে সেই আবেগগুলি বিশ্লেষণ করতে এবং সেগুলির কারণগুলি মোকাবিলা করার অনুমতি দিতে পারে।

2. বার্নআউট -
আরও ভাল সময় পরিচালনার দক্ষতা শেখার সময়
স্ব-চাপিত চাপের সাথে হাত মিলিয়ে ফ্রিল্যান্সিং সম্প্রদায়ের মধ্যে জ্বলজ্বল অবিশ্বাস্যরকম সাধারণ। এর অনেকগুলি কারণ রয়েছে তবে মূল বিষয়গুলির একটি হ'ল কাজ অস্বীকার করতে অক্ষম। আপনি যখন শুরু করবেন, তখন আপনার পথে আসা সমস্ত কাজ করার প্রবণতা রয়েছে, যেহেতু এটি কখন শুকিয়ে যাবে কোনও কিছুই নেই। হঠাৎ করে, আপনি আপনার পরবর্তী বেতন যাচাই করে কোথা থেকে আসছেন তা কখনই বন্ধ হয়ে যাবে তা না জানার পথে চলে যাচ্ছেন। অনেক ফ্রিল্যান্সাররা যখনই কাজ করছেন না তখনই তারা অপরাধবোধ অনুভব করে, এমনকি তারা ছুটিতে থাকলেও বা তাদের বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে সময় কাটায়

২০০৪ সালে ফ্রিল্যান্সারদের নিয়ে পরিচালিত একটি গবেষণা "ফ্রিল্যান্সারদের মধ্যে স্বাস্থ্য সমস্যার আরও সুনির্দিষ্ট প্যাটার্ন খুঁজে পেয়েছিল: দীর্ঘস্থায়ী স্ট্রেইন এবং শিথিল করার ক্ষমতা হ্রাস করার ক্ষমতা।" মানসিক স্বাস্থ্যের ঝুঁকি নির্বিশেষে ফ্রিল্যান্সারদের সংখ্যা অনেক বেড়েছে; ইতিমধ্যে, আরও গবেষণা থেকে দেখা গেছে যে এটি মানসিক স্বাস্থ্যের পক্ষে শক্ত হতে পারে। ২০১0  সালের " কর্মসংস্থান" শর্তগুলির একটি সুইস সমীক্ষা উচ্চ চাকরীর নিরাপত্তাহীনতা এবং আর্থিক অসুবিধা সবচেয়ে সাধারণ চাপ হিসাবে চিহ্নিত করেছে  এই চাপগুলির পরিণতিগুলি হ'ল "ঘুমের ব্যাঘাত, হতাশাজনক লক্ষণ, অ্যান্টি-ডিপ্রেসেন্ট ড্রাগ ব্যবহারের একটি উচ্চ প্রসার এবং" উপস্থাপকতা, "" অসুস্থতা বা অন্যান্য কারণের মুখে কাজ চালিয়ে যাওয়ার জন্য একটি শব্দ যা বিরতি দেয়।

তাহলে ফ্রিল্যান্সাররা বিরতি নিচ্ছেন না কেন? যেমন একটি নিবন্ধে বলা হয়েছে, আপনি যখন ফ্রিল্যান্সার হয়ে থাকেন তখন আপনার জন্য অর্থ ব্যয় হয় time আপনি যদি অসুস্থ হয়ে পড়ে থাকেন তবে আপনি আপনার সঞ্চয় খাচ্ছেন। প্রায়শই সর্বাধিক সহজ কাজটি হ'ল কেবল কাজ করা, যার ফলস্বরূপ একটি দরিদ্র মানের কাজ করা এবং পুনরুদ্ধার না হওয়ার ঝুঁকি রয়েছে।

আপনার একমাত্র আসল সম্পদ সময়, তাই ফ্রিল্যান্সিংয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ হ'ল সময় পরিচালনার দক্ষতা শেখা  রাশ ফি,  আপনি যদি একজন প্রতিষ্ঠাতা হন এবং নিজের সময়ে কাজ করেন, তবে নিজেকে এমন একজনের মতো আচরণ করুন যেন আপনি একজন কর্মচারী হয়ে সময় কাটাতে কঠোর হন। আপনি কাজ করেন এমন একটি পরিষ্কার রুটিন তৈরি করা এবং এটির সাথে লেগে থাকা, আপনাকে উত্পাদনশীল এবং বুদ্ধিমান উভয়ই রাখবে  সময় ট্র্যাকিং অ্যাপ্লিকেশনগুলি এর জন্য উপযুক্ত, কারণ তারা আপনাকে সময় এবং আপনার অফ উভয় ক্ষেত্রেই দায়বদ্ধ থাকতে সহায়তা করবে।

৩. প্রত্যাখ্যান:-
এটির সাথে ডিল করতে শিখুন এবং প্রত্যাখ্যান করতে শিখুন
কেউ কি প্রত্যাখ্যান পছন্দ করে? প্রায়শই প্রত্যাখ্যানের ভয় হ'ল যা মানুষকে ফ্রিল্যান্সার হতে বাধা দেয়। কোনও বসের ফিল্টার ছাড়াই যে কোনও প্রত্যাখ্যান সরাসরি আপনার কাছে আসে এবং আপনি ব্যক্তিগতভাবে এটি নিতে সহায়তা করতে পারবেন না। সর্বোপরি, আপনার কাজের প্রতি শ্রদ্ধা এবং আবেগ হ'ল আপনি কেন এটি করছেন, তাই প্রত্যাখ্যান কখনও সহজ হতে পারে না। প্রায়শই, যদিও প্রত্যাখ্যান পৃথিবীর শেষ হয় না - এবং এটি অবশ্যই ভয় পাওয়ার মতো কিছু নয়। এটি কর্ণমুগ্ধকর শোনায় তবে আপনি যদি কখনও প্রত্যাখ্যান না হন তবে আপনার শিল্পে বাড়ার সুযোগ পাবেন না।

প্রত্যাখ্যান হতাশার দিকে নিয়ে যেতে পারে, সুতরাং এর মধ্যে ইতিবাচক সন্ধান করা অতীব গুরুত্বপূর্ণ নয়। কখনও কখনও, এটি করা আরও ভাল জিনিস। কিছু ক্লায়েন্ট না বলার চেয়ে আরও ভাল, কারণ তারা তাদের মূল্যবানদের চেয়ে আরও বেশি সমস্যায় পড়তে পারে। কোন কারণে না বলা আপনার মানসিক স্বাস্থ্যের পক্ষে গুরুত্বপূর্ণ  যদি আপনি ভাবেন যে কোনও ক্লায়েন্ট আপনাকে চাপ, উদ্বেগ বা হতাশার কারণ হয়ে দাঁড়ায়, তবে খারাপ লাগা ছাড়াই চলে যান। আপনার খারাপ ক্লায়েন্ট গ্রহণ এবং প্রক্রিয়াটিতে আপনার মানসিক স্বাস্থ্য হ্রাস করে আপনার ভাল ক্লায়েন্টদের হুমকির কোনও অর্থ নেই।

‘অভিজ্ঞতা’ কাজ প্রত্যাখ্যান করাও গুরুত্বপূর্ণ। এটি আমার নিজের ফ্রিল্যান্স ক্যারিয়ারের প্রথম দিকে করা একটি ভুল এবং এটি এমন একটি যা সর্বজনীন ভুল। এমন কাজ করা যা আপনাকে কেবল অভিজ্ঞতার জন্য উপযুক্ত বলে গ্রহণ করে, তাই প্রথমদিকে, সমস্যাগুলি ছাড়া আর কিছুই ঘটতে পারে না - পাশাপাশি এই বিষয়টিও যে আপনার ক্লায়েন্ট সম্ভবত আপনার সময়কে সম্মান করে না।

সুসংবাদটি হ'ল প্রত্যাখ্যানের সাথে মোকাবিলা করতে শেখা আপনার মানসিক স্বাস্থ্যকে শক্তিশালী করে, তাই এটি ভয় পাওয়ার মতো কিছু নয়। ঠিক তেমনি আপনি যখন শারীরিক ব্যথা অনুভব করেন, প্রত্যাখ্যানের কারণে আপনার দেহ একটি প্রাকৃতিক ব্যথানাশক মুক্তি দেয়। আপনার স্ব-মূল্যকে শক্তিশালী করার জন্য এবং আপনি মূল্যবান বা শিক্ষণ প্রক্রিয়া হিসাবে জেনে নিন, প্রতিটি বিট প্রত্যাখ্যানকে একটি শেখার বক্ররেখা হিসাবে গ্রহণ করুন।

আপনি যদি নিজের মানসিক স্বাস্থ্যের সাথে লড়াই করে থাকেন তবে ফ্রিল্যান্সারদের জন্য প্রচুর সংস্থান রয়েছে। ডাঃ শেরি ওয়ালিং পরিচালিত জেন ফাউন্ডার উদ্যোক্তাদের "বেঁচে থাকার এবং সাফল্য লাভ" করতে উত্সর্গীকৃত আপনাকে মনোনিবেশ রাখতে ক্রোম এক্সটেনশনগুলিও রয়েছে, এবং টাইমিংয়ের মতো অ্যাপ্লিকেশনগুলি যা আপনাকে একটি কাজের জীবনের ভারসাম্য অর্জন করতে সহায়তা করে। থেরাপি সেশন, জিমের সদস্যতা এবং বন্ধুদের সাথে ক্রিয়াকলাপের মতো ব্যয় কখনই কাটা উচিত নয়, কারণ তারা আপনাকে সুস্থ রেখে অর্থ উপার্জনে সহায়তা করবে। উদ্বেগ, হতাশা এবং বার্ন আউট ফ্রিল্যান্সারগুলিতে স্বাভাবিক তবে তারা হওয়া উচিত নয়। সচেতন থাকার মাধ্যমে আপনি একটি স্বাস্থ্যকর, সুখী এবং আরও সফল জীবনের দিকে এগিয়ে যেতে পারেন।


No comments

Powered by Blogger.